মেনু নির্বাচন করুন
জেলা পরিসংখ্যান অফিস

উপ-পরিচালকের কার্যালয়, জেলা পরিসংখ্যান অফিস, ফেনীঃ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্হাপনা বিভাগ, পরিকল্পনা মন্ত্রণালয় অধীন সরকারী সেবাদানকারী একটিতথ্য ভিত্তিক প্রতিষ্ঠান।  বাংলাদেশের একমাত্র জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসাবে জেলা পর্যায়ে জেলা পরিসংখ্যান অফিস পরিচিত। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর কার্যক্রম ১টি প্রধান অফিস (যেটি ঢাকায় অবস্থিত), ৭টি বিভাগীয় পরিসংখ্যান অফিস, ৬৪টি জেলা পরিসংখ্যান অফিস, ৪৮৯টি উপজেলা পরিসংখ্যান অফিস এর মাধ্যমে সম্পাদিত হয়।এই কার্যালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একমাত্র জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসাবে বিভিন্ন শুমারি ও জরিপ পরিচালনা করে।  আদমশুমারি, অর্থনৈতিকশুমারি,  কৃষিশুমারি, খানা আয় ব্যয় জরিপ, বস্তিশুমারিসহ অসংখ্যশুমারি ও জরিপ পরিচালনাকরে  দেশের জনমিতি, জনসংখ্যা, অর্থনৈতিক অবস্থা, কৃষি ইত্যাদিসম্পর্কে যুগোপযোগী ও সাম্প্রতিক তথ্য সরবরাহকরে সরকার ও জনগণের সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে। 

  • কী সেবা কীভাবে পাবেন
  • প্রদেয় সেবাসমুহের তালিকা
  • সিটিজেন চার্টার
  • সাধারণ তথ্য
  • সাংগঠনিক কাঠামো
  • কর্মকর্তাবৃন্দ
  • তথ্য প্রদানকারী কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • বিজ্ঞপ্তি
  • ডাউনলোড
  • আইন ও সার্কুলার
  • ফটোগ্যালারি
  • প্রকল্পসমূহ
  • যোগাযোগ

 

ক্রমিক

নং

 

সেবার নাম

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা / কর্মচারী

সংক্ষেপে সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রাপ্তির প্রয়োজনীয় সময় ও খরচ

সংশ্লিষ্টআইন-কানুন

/ বিধি-বিধান/ নীতিমালা

 

নির্দিষ্টসেবাপেতে

ব্যর্থ হলে পরবর্তী

প্রতিকারকারী কর্মকর্তা

 

1

2

3

4

5

6

7

 

জরিপ এবং শুমারির তথ্যপ্রদান

উপজেলা পরিসংখ্যানকর্মকর্তা

আবেদনপত্র প্রাপ্তির পর রেকর্ডভুক্ত করে আবেদনকারী-কে রেকর্ডভুক্তের ইস্যু নম্বর প্রদান করা হয়। অত:পর আবেদনপত্র উপজেলা পরিসংখ্যান কর্মকর্তার নিকট পেশ করা হয়। নির্দেশিত হয়ে অফিস সহকারী যাচাই বাছাই করে নির্দিষ্ট ফরমেটে তথ্য উপস্থাপন করেন। পরিসংখ্যান কর্মকর্তার অনুমোদন ও স্বাক্ষরের পর আবেদনকারীকে তথ্য প্রদান করা হয়।

১-৩দিন ;

বিনামূল্যে (তবে সিডিতে সরবরাহের ক্ষেত্রে সিডি/সিডির মূল্য দিতে হবে)

 

১. তথ্য অধিকার আইন-২০০৯

২. তথ্য অধিকার (তথ্যপ্রাপ্তি সংক্রান্ত ) বিধিমালা , ২০০৯

৩. পরিসংখ্যানআইন -২০১৩

 

উপ-পরিচালক, জেলা পরিসংখ্যান অফিস

 

জন সংখ্যার প্রত্যয়নপত্র প্রদান

উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা

আবেদন পত্র প্রাপ্তির পর রেকর্ডভুক্ত করে আবেদনকারী-কে রেকর্ডভুক্তের ইস্যু নম্বর প্রদান করা হয়। অত:পর আবেদনপত্র উপজেলা পরিসংখ্যান কর্মকর্তার নিকট পেশ করা হয়। নির্দেশিত হয়ে অফিস সহকারী যাচাই বাছাই করে নির্দিষ্ট ফরমেটে তথ্য উপস্থাপন করেন। পরিসংখ্যান কর্মকর্তার অনুমোদন ও স্বাক্ষরের পর আবেদনকারীকে তথ্য প্রদান করাহয়।

১-৩দিন ;

বিনামূল্যে (তবে সিডিতে সরবরাহের ক্ষেত্রে সিডি/সিডির মূল্য দিতে হবে)

 

১. তথ্য অধিকার আইন-২০০৯

২. তথ্য অধিকার (তথ্য প্রাপ্তি সংক্রান্ত ) বিধিমালা , ২০০৯

৩. পরিসংখ্যান আইন -২০১৩

 

উপ-পরিচালক, জেলা পরিসংখ্যান অফিস

সিটিজেনচার্টার

লক্ষ্যঃ জাতীয় পরিসংখ্যান প্রতিষ্ঠান হিসেবে স্থানীয় ও আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠা লাভ।

দায়িত্বঃ 

বাংলাদেশ সরকারের চাহিদা মোতাবেক জনসংখ্যা, কৃষি, জাতীয় আয় ও বাণিজ্য, স্বাস্থ্য ও পুষ্টি, শিল্প ও শ্রম সংক্রান্ত বিষয়ে সঠিক ও মানসম্মত হালনাগাদ পরিসংখ্যান সরবরাহ করা। পাশাপাশি, নীতিনির্ধারক পরিকল্পনাবিদ, শিক্ষাবিদ, প্রশাসক ও সুশীল সমাজের চাহিদা মোতাবেক গবেষণা/জরিপ কার্যপরিচালনার মাধ্যমে সংগৃহীত তথ্য ও উপাত্ত পরিবেশন করা।

সেবাসমূহঃ

(১) দেশের বিভিন্ন প্রয়োজনীয় তথ্য সম্বলিত মাসিক পরিসংখ্যান বুলেটিন,বার্ষিক পরিসংখ্যান পকেটবুক ও বর্ষগ্রন্থ প্রকাশ;

(২) প্রতি দশ বৎসর অন্তর আদমশুমারি, কৃষিশুমারি এবংঅর্থনৈতিক শুমারি পরিচালনা ও প্রতিবেদন প্রকাশ;

(৩) মোট দেশজ উৎপাদন (GDP) এবং প্রবৃদ্ধির হারসহ অন্যান্য সামষ্টিক অর্থনৈতিক নির্দেশনা (Indicators) যথা- সঞ্চয়, বিনিয়োগ, ভোগ, মাথাপিছু আয় ইত্যাদি নিরূপন ও প্রকাশ;

 (৪) ভোক্তার দৈনন্দিন জীবনযাত্রায় ব্যবহৃত খাদ্য ও খাদ্য বহির্ভূত পণ্য অন্তর্ভূক্ত করে মাস ভিত্তিক ভোক্তা মূল্য সূচক (CPI) নিরূপন ও প্রকাশ;

 (৫) বৈদেশিক বাণিজ্য পরিসংখ্যান প্রস্ত্তত ও প্রকাশ;

 (৬) বিভিন্ন পেশায় নিয়োজিত শ্রমিকদের মঞ্জুরী হার ও মজুরী সূচক প্রস্ত্তত ও প্রকাশ;

 (৭) বিভিন্ন ফসলের উৎপাদন ও ফসলাধীন জমির পরিমাণ এবং ভূমি ব্যবহার সংক্রান্ত পরিসংখ্যান প্রস্ত্তত ও প্রকাশ;

 (৮) শিশু পুষ্টি এবং শিশুদের অবস্থা সম্পর্কিত তথ্যসংগ্রহ, সংকলন ও প্রকাশ;

 (৯) মহিলাদের উন্নয়ন ও ক্ষমতায়নের লক্ষ্যে তাদের আর্থ-সামাজিক অবস্থা নিরূপনের জন্য Gender Statistics প্রস্তুত ও প্রকাশ; এবং

(১০) খানার আয় ও ব্যয় নির্ধারণ জরিপ পরিচালনার মাধ্যমে দেশের দারিদ্র পরিস্থিতি সম্পর্কিত তথ্য প্রস্তুত ও প্রকাশ। পরিকল্পনাবিভাগ, পরিকল্পনা কমিশন এবং এ বিভাগের অধীনস্থ প্রতিষ্ঠান দপ্তর এবং একাডেমী কর্তৃক প্রদত্ত সুযোগ-সুবিধার প্রাপ্তির ক্ষেত্রে যেকোন মতামত এবং অভিযোগ অফিসের ঠিকানা মোতাবেক প্রেরণ করতে পারেন।

সাধারনতথ্যঃ

১. সরকারের নির্দেশ অনুযায়ী আদমশুমারী, কৃষিশুমারী, অর্থনৈতিকশুমারীসহ বিভিন্ন জরিপ পরিচালনা করা।

২. খানার আয়-ব্যয় জরিপের মাধ্যমে পরিবারসমুহের অর্থনৈতিক অবস্থার মূল্যায়ন।

৩. মহিলাদের অবস্থান সম্পর্কিত জরিপ পরিচালনা করা।

৪. MICS জরিপের মাধ্যম শিশুমৃত্যুহার, বিবাহ , বিশুদ্ধ পানি ও পয়ঃনিস্কাষণ, শিক্ষা-স্বাস্থ সংক্রান্ত তথ্য সংগ্রহ।

৫. উপজেলার আয়তন ও শষ্য উৎপাদন জরিপ।

৬. বাজারদর তথ্য সংগ্রহ করা।

৭. MSVS এরআওতায় ১০টি জরিপ পরিচালনা করা হয়।

৮. ধান, গম, আলুসহ ৬টি প্রধানফসলসহ ১১৪টি ফসলের কৃষি তথ্য সংগ্রহ(২৫টি দাগগুচ্ছ)

৯. ধান, গম, আলুসহ ৬টি প্রধান ফসল সহ ফসল কর্তনের ফলাফলের মাধ্যমে উপজেলার আয়তন ও উৎপাদন জরিপ।

১০. উপজেলা, পৌরসভা, জেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের  আয় ব্যয়ের বাজেট সংগ্রহ করা।

১১. আউশ, আমন, বোরো, পাট ও ভুট্টা ফসলের পূর্বাষাস তথ্য সংগ্রহ করা হয়।

ছবি নাম মোবাইল
গৌতম কৃষ্ণ পাল 01818579423

ছবি নাম মোবাইল
গৌতম কৃষ্ণ পাল 01818579423

প্রকল্পসমূহঃ

০১. আদমশুমারি ও গৃহগণনা

০২. কৃষিশুমারি

০৩. অর্থনৈতিক শুমারি

০৪. বার্ষিক প্রতিষ্ঠান ও ইনস্টিটিউশন জরিপ (AIES)

০৫. মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টারসর্ভে (MICS)

০৬. জনজীবনে জলবায়ূ পরিবর্তনের প্রভাব ২০১৩-১৬

০৭. হেলথ এন্ড মরবিডিটি স্টাটাস সার্ভে ২০১৪

০৮. এডুকেশন হাউজহোল্ড সার্ভে -২০১৪ কর্মসূচি

০৯. সেম্পল ভাইটাল রেজিস্টেশন সিস্টেম

১০. হাউজ হোল্ড ইনকাম এন্ড এক্সপেন্ডিচার সার্ভে

১১. কুটির শিল্প জরিপ

১২. গবাদিপশু ও হাস-মুরগী জরিপ

১৩. বনজরিপ

১৪. বস্তিশুমারি ও ভাসমান লোকগণনা কর্মসূচি

১৫. স্ট্রেনদেনিং জিও কোডিং সিস্টেম

মহিপাল থেকে বাস/সিএনজি যোগে ট্রাংক রোড এবং সেখান থেকে টমটম/সিএনজিযোগে আলিমউদ্দিন রোড নামতে হবে। আলিম উদ্দিন রোড থেকে পশ্চিম দিকে 40 গজ গিয়ে নাবিলা মঞ্জিল এর নিচতলায় জেলা পরিসংখ্যান কার্যালয়, ফেনী।

টেলিফোনঃ +৮৮033174292

ই-মেইলঃgoutam401@gmail.com