মেনু নির্বাচন করুন
পাতা

সভার কার্যবিবরণী

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জেলা প্রশাসকের কার্যালয়, ফেনী

(জে. এম শাখা)

 

জুন’২০১৪ মাসের  আইন-শৃংখলা কমিটির সভার কার্যবিবরণী

 

                                    বিবেচ্য মাস                      :           মে২০১৪

সভাপতি                          :           মোঃ হুমায়ুন কবীর খোন্দকার

                                                জেলা ম্যাজিস্ট্রেট, ফেনী                                       

সভার তারিখ                     :           ১০/০৬/২০১৪  সকাল ১১.৩০  মিনিট

সভার স্থান                        :           জেলা প্রশাসক, ফেনী এর সম্মেলন কক্ষ

উপস্থিত সম্মানীত সদস্যবৃন্দের            নামের তালিকা :   পরিশিষ্ট ’’ক’’ 

 

            সভাপতি সম্মানিত সদস্যগণকে স্বাগত জানিয়ে সভার কাজ শুরু করেন ।

 

ক.         বিগত সভার কার্যবিবরণী দৃঢ়ীকরণঃসভাপতির অনুমতি সাপেক্ষে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বিগত সভার কার্যবিবরণী পাঠ করেন। কার্যবিবরণীতে কোন ত্রুটি বা সংশোধনী পরিলক্ষিত না হওয়ায় তা সর্বসম্মতিক্রমে দৃঢ়ীকরণ করা হয়।

খ.         বিগত সভায় গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি পর্যালোচনাঃ

 

 

বিষয়

গৃহীত সিদ্ধান্ত

অগ্রগতি/মন্তব্য

১. থানাসমূহের কার্যক্রম ও তৎপরতাঃ

আইন-শৃংখলা রক্ষাসহ বিভিন্ন নাশকতামূলক কর্মকান্ডে জড়িত ব্যক্তিদেরকে আটক ও মামলার তদন্তকার্য যথাযথভাবে সম্পন্নকরণ এবং নিরপেক্ষতা ও পেশাদারিত্বের সাথে সংঘটিত অপরাধসমূহ রেকর্ডভুক্ত করণ এবং প্রতিকার প্রার্থীদের যথাযথ সেবা প্রদান করার জন্য অফিসার ইনচার্জগণকে অনুরোধ করা হয়। 

 

আইন-শৃংখলা পরিস্থিতি স্থিতিশীল রাখার লক্ষ্যে সংঘটিত অপরাধসমূহ যথাযথভাবে রেকর্ডভুক্ত করা হচ্ছে এবং প্রতিকার প্রার্থীদের যথাযথ সেবা প্রদান করা হচ্ছে মর্মে পুলিশ সুপার  সভাকে অবহিত করেন।

২. আইন-শৃংখলাঃ

২(ক) সোনাগাজী উপজেলায় মাদকের চিহ্নিত স্পট থেকে মাদকাসক্তদেরকে আটকসহ মাদক নির্মূল ও মাদক মুক্ত এলাকায় রুপান্তর করতে সকল গোষ্ঠির প্রতিনিধিকে নিয়ে দুই সপ্তাহের মধ্যে জনসচেতনতা মূলক সভা সমাবেশের আয়োজন করার জন্য উপজেলা নির্বাহী অফিসার, সোনাগাজীকে অনুরোধ করা হয়। 

(খ) সোনাগাজী যাবার পথে ডাকবাংলো নামক স্থানে যানজট, অবৈধ পার্কিং রোধে আইনানুগ ভাবে ট্রাফিক পুলিশ দেয়ার জন্য পুলিশ সুপার, ফেনীকে অনুরোধ করা হয়।

 

 

২(গ) গাড়ী ছিনতাই, বিভিন্ন মামলার প্রকৃত খুনের আসামী ও অপহরণকারীকে গ্রেপ্তার এবং অপহরণকৃতদেরকে উদ্ধারের লক্ষে গোয়েন্দা তৎপরতাসহ পুলিশি অভিযান বৃদ্ধি করার জন্য পুলিশ সুপার, ফেনীকে অনুরোধ করা হয়।  পিটিআই গেইটে মাইক্রোবাস ড্রাইভার কর্তৃক মেয়েদেরকে উত্যক্ত করার বিষয়ে মোবাইল কোর্ট পরিচালনার জন্য বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ফেনীকে অনুরোধ করা হয়।

 

২(ঘ) উঁচু ভবনের নীচে পার্কিং থাকবে, হোটেল/অন্যান্য কার্যক্রম পরিচালিত হবে না। বিষয়টি খেয়াল রেখে  ভবন প্ল্যান অনুমোদন দেয়ার জন্য মেয়র ফেনী পৌরসভাকে অনুরোধ করা হয়। বিভিন্ন ব্যাংক, অফিস/সপিং মহল, ইন্সুরেন্স/ক্লিনিক প্রতিষ্ঠানের সামনে যানজট প্রতিরোধে অবৈধ পার্কিং বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মোবাইল কোর্ট অব্যাহত রাখতে উপজেলা নির্বাহী অফিসার, ফেনী সদরকে  অনুরোধ করা হয়।

২(ক) সোনাগাজী উপজেলায় মাদকের চিহ্নিত স্পট থেকে মাদকাসক্তদেরকে আটকসহ মাদক নির্মূল ও মাদক মুক্ত এলাকায় রুপান্তর করতে জনসচেতনতা মূলক সভা সমাবেশসহ মোবাইল কোর্ট অব্যাহত আছে। 

(খ) সোনাগাজী যাবার পথে ডাকবাংলো নামক স্থানে যানজট অবৈধ পার্কিং রোধে ট্রাফিক পুলিশ দেয়ার বিষয়ে বিধি মোতাবেক ব্যবস্থা নেবেন মর্মে পুলিশ সুপার, ফেনী সভাকে জানান।

 

২(গ) গাড়ী ছিনতাই, বিভিন্ন মামলার প্রকৃত খুনের আসামী ও অপহরণকারীকে গ্রেপ্তার এবং অপহরণকৃতদেরকে উদ্ধারের লক্ষে গোয়েন্দা তৎপরতাসহ পুলিশি অভিযান অব্যাহত আছে।  পিটিআই গেইটে মাইক্রোবাস ড্রাইভার কর্তৃক মেয়েদেরকে উত্যক্তকারী বখাটেদের প্রতিরোধ করতে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।  

২(ঘ) উঁচু ভবনের নীচে পার্কিং ছাড়া হোটেল/অন্যান্য কার্যক্রম পরিচালিত হবে না। বিষয়টি খেয়াল রেখে  ভবন প্ল্যান অনুমোদন দেয়ার বিষয়টি মেয়র, ফেনী পৌরসভা অবহিত করেন । বিভিন্ন ব্যাংক, অফিস/সপিং মহল, ইন্সুরেন্স/ক্লিনিক প্রতিষ্ঠানের সামনে যানজট প্রতিরোধে অবৈধ পার্কিং প্রতিরোধে মোবাইল কোর্ট অব্যাহত আছে ।

 

গ.         সভার আলোচনা ও গৃহীত সিদ্ধান্তসমূহঃ

 

বিষয়

আলোচনা

সিদ্ধান্ত

বাস্তবায়নকারী কর্তৃপক্ষ

১. বিগত মাসের অপরাধ

চিত্রঃ

১) ফেনী জেলার মে’২০১৪ মাসের অপরাধচিত্র পরিশিষ্ট “খ”তে দেখানো হ’ল। অপরাধচিত্র পর্যালোচনায় দেখা যায় যে, ফেনী জেলায় মে’২০১৪ মাসে মোট ১৫৩ টি সংঘটিত অপরাধ রেকর্ডভুক্ত হয়েছে, গত বছর একই সময়ে অর্থাৎ মে’২০১৩ মাসে ১৫৫ টি অপরাধ  রেকর্ডভুক্ত হয়েছিল।      

পুলিশ সুপার জানান যে, জনগণের জানমালের নিরাপত্তা, অপহরণ প্রতিরোধ ও উদ্ধার, মাদক নিয়ন্ত্রণ, দুষ্কৃতিকারীদেরকে আটক, নির্মাণ সামগ্রী রেখে মহাসড়ক অবরোধ ও যাত্রী সাধারণের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ফেনী জেলার আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং এর উন্নতি সাধনে পুলিশ বিভাগ তৎপর রয়েছে। এ বিষয়ে তিনি সাধারণ জনগণ ব্যবসায়ী সমিতি ও শ্রমিকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

১) আইন-শৃংখলা পরিস্থিতি স্থিতিশীল রাখার জন্য ফেনী জেলার সকল থানার অফিসার -ইন-চার্জগণকে চলমান কর্মতৎপরতা অব্যাহত রাখাসহ সংঘটিত অপরাধ প্রতিরোধ ও যথাযথভাবে রেকর্ডভুক্তকরণ নিশ্চিত করার অনুরোধ করা হয়।

১.পুলিশ সুপার, ফেনী;

২.অফিসার ইন-চার্জ, (সকল থানা), ফেনী।

২. আইন-শৃংখলাঃ

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

২(ক) জনাব জেড.এম. কামরুল আনাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান, সোনাগাজী ও অন্যান্য প্রতিনিধিগণ জানান যে, ফুলগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও সভাপতি, ফুলগাজী উপজেলা আওয়ামীলীগ জনাব একরামুল হক একরাম দুস্কৃতিকারী দ্বারা নির্মমভাবে নিহত হন। তারা  দুস্কৃতিকারীদেরকে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক বিচার  দাবী এবং তার আত্মার মাগফেরাত কামনা করেন। এ বিষয়ে সভায় শোক প্রস্তাব গ্রহণ করার জন্য আহ্বান জানান।

 

(খ) এডভোকেট জনাব মোঃ শহীদুল ইসলাম ভূঁঞা (সেলিম)  ফেনী জেলায় আইন-শৃংখলা নিয়ন্ত্রনে যুগোপযোগী মোবাইল কোর্ট পরিচালনায় স্বস্তি প্রকাশ করেন। আসন্ন পবিত্র রমজান মাসে কোন মজুদদার কর্তৃক অবৈধভাবে খাদ্যদ্রব্য মজুদ করে কৃত্রিম সংকট সৃস্টি এবং খাদ্যে কোন ভেজাল মিশ্রন করতে না পারে সে দিকে খেয়াল রেখে বেশী পরিমান মোবাইল কোর্ট পরিচালনা করার জন্য অনুরোধ করেন। মাননীয় আদালতের আদেশ ও প্রসেস দ্রুত তামিল করতে পুলিশ বিভাগের দৃষ্টি আকর্ষন করেন। 

(গ)১. জনাব এডভোকেট হাফেজ আহম্মদ, বিজ্ঞ পি.পি. ফেনী ও জনাব কামাল উদ্দিন মজুমদার, পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান ও অন্যান্য প্রতিনিধি জানান যে, হাজারী রাস্তায়, রামপুর সৈয়দ বাড়ীর রাস্তায়, মহিপাল বাস স্ট্যান্ড পাবলিক টয়লেটে, বিজয় সিং দীঘির পাড় ও সদর হাসপাতাল মোড়ে রাতে মাদক সেবনসহ মাদকের আড্ডা নিয়মিতভাবে বসছে। পরশুরাম সীমান্ত এলাকায় অবৈধ হুন্ডা নিয়ে বাহিরের লোকদের মধ্যে মাদকের লেনদেন অতিরিক্ত বেড়ে গিয়েছে।

 

 

 

 

 

(গ)২. ফেনী ট্রাংক রোডে যানজট সৃস্টি করে  কিছু অসাধু ফল ব্যবসায়ী আম, জাম, লিচু ও অন্যান্য ফলে বিষাক্ত ফরমালিন মিশিয়ে বিক্রি করে মানব সমাজের ক্ষতি করছে।  ফেনী পৌরসভার উন্নয়নে যানজট মুক্ত, সুন্দর ও পরিস্কার পরিচ্ছন্ন শহর হিসেবে গড়ে তুলতে সকলের আন্তরিক সহযোগিতা ও দ্রুত পদক্ষেপ গ্রহণের  জন্য অনুরোধ করেন।

 

 

ঘ) জনাব মোঃ দিদারুল কবির রতন, উপজেলা পরিষদ চেয়ারম্যান, দাগনভূঞা তাঁর উপজেলাধীন আজিজফাজিলপুর গ্রামেডাকাতির ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন এবং অবিলম্বে সকল ডাকাতকে গ্রেফতার করার জন্য পুলিশ সুপার, ফেনীকে অনুরোধ করেন। বর্তমানে দাগনভূঁঞা আতাতুর্ক আদর্শ উচ্চ বিদ্যালয় ও আজিজিয়া ফাজিল মাদ্রাসা এবং ইকবাল মেমোরিয়াল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের সংখ্যা বেড়ে গিয়েছে। প্রতিদিন ঝুঁকির মধ্যে দিয়ে ছাত্র/ছাত্রীদের ব্যস্ততম সড়ক পারাপার করতে হয়। এ রাস্তায় একজন ট্রাফিক পুলিশ মোতায়েনের জন্য তিনি পুলিশ সুপার, ফেনীকে অনুরোধ করেন।

২(ক) ফুলগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও সভাপতি, ফুলগাজী উপজেলা আওয়ামীলীগ জনাব একরামুল হক একরাম দুস্কৃতিকারী দ্বারা নির্মমভাবে নিহত হওয়ায় দুস্কৃতিকারীদেরকে আইনানুগ গ্রেপ্তারের লক্ষ্যে পুলিশ সুপার, ফেনীকে অনুরোধ করা হয় এবং তার আত্মার মাগফেরাত কামনা করে এ সভায়  শোক প্রস্তাব গৃহীত হয়।

 

(খ) আসন্ন পবিত্র রমজান মাসে কোন মজুদদার কর্তৃক অবৈধভাবে খাদ্যদ্রব্য মজুদ করে কৃত্রিম সংকট সৃস্টি এবং খাদ্য পণ্যে যাতে কোন ভেজাল মিশ্রন করতে না পারে সে ব্যাপারে মোবাইল কোর্ট পরিচালনা করার সিদ্ধান্ত গৃহীত হয়। মাননীয় আদালতের আদেশ ও প্রসেস দ্রুত তামিল করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পুলিশ সুপার, ফেনীকে অনুরোধ করা হয়। 

 

(গ)১. হাজারী রাস্তায়, রামপুর সৈয়দ বাড়ীর রাস্তায়, মহিপাল বাস স্ট্যান্ড পাবলিক টয়লেটে, বিজয় সিং দীঘির পাড় ও সদর হাসপাতাল মোড়ে রাতে মাদক সেবনসহ মাদকের আড্ডা, পরশুরাম সীমান্ত এলাকায় হুন্ডা নিয়ে বাহিরের লোকদের মধ্যে মাদকের লেনদেন প্রতিরোধে কঠোর ব্যবস্থা গ্রহণসহ গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করার জন্য যথাক্রমে পুলিশ সুপার, ফেনী ও অধিনায়ক, ৪ বিজিবি, ফেনীকে অনুরোধ করা হয়। সপ্তাহে কমপক্ষে ০৩টি মাদক বিরোধী অভিযান পরিচালনা করার জন্য সকল উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হয়।

 

(গ)২. ফেনী ট্রাংক রোডে যানজট প্রতিরোধ ওআম, জাম, লিচু ও অন্যান্য ফলে ফরমালিন এবং খাদ্য দ্রব্যে ভেজাল সৃস্টিকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত রাখতে উপজেলা নির্বাহী অফিসার, ফেনী সদরকে অনুরোধ করা হয়।

 

 

ঘ) দাগনভূঁঞা উপজেলাধীন আজিজফাজিলপুর গ্রামেডাকাতির ঘটনায় যারা এখনো গ্রেফতার হয়নি পুলিশি নজরদারি বৃদ্ধি করে  তাদেরকে গ্রেফতার করার জন্য পুলিশ সুপার, ফেনীকে অনুরোধ করা হয়। দাগনভূঁঞা এর ব্যস্ততম সড়কে বিধি মোতাবেক একজন ট্রাফিক পুলিশ মোতায়েনের জন্য পুলিশ সুপার, ফেনীকে অনুরোধ করা হয়।

 

 

 

পুলিশ সুপার, ফেনী

 

 

 

    

 

 

 

 

 

 

 

১। পুলিশ সুপার, ফেনী

২। বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, ফেনী।

৩।  উপজেলা নির্বাহী অফিসার, (সকল)

 

 

 

১.অধিনায়ক, ৪ বিজিবি, ফেনী

২.পুলিশ সুপার,

ফেনী

৩. উপজেলা নির্বাহী অফিসার, (সকল)

৪. সহকারী পরিচালক, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ফেনী

 

 

 

উপজেলা নির্বাহী অফিসার, ফেনী সদর

 

 

 

 

 

 

 

 

পুলিশ সুপার,

ফেনী

 

 

 

 

 

 

            আর কোন আলোচনা না থাকায় আইন-শৃংখলা রক্ষায় সকলের সহযোগিতা কামনা করে সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

 

                                                                                                                                         

                                                                                                                          (মোঃ হুমায়ুন কবীর খোন্দকার)

                                                                                                                                  জেলা ম্যাজিস্ট্রেট

                  ফেনী

 

 

 

 

 

 

স্মারক নং ০৫.২০.৩০০০.০৩১.০৪.০৭১.১৪- 876     (৪)                                                   তারিখঃ 29  /07  /২০১৪খ্রিঃ

 

 

            অনুলিপি সদয় অবগতির জন্য প্রেরণ করা হলো :-

 

 

১।         সিনিয়র সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা

২।         বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম বিভাগ, চট্টগ্রাম 

৩।         মহাপরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, ৪৪১ তেজগাঁও শিল্প এলাকা, তেজগাঁও, ঢাকা-১২০৮

৪।         অতিরিক্ত পরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চল, ১১৫, পাঁচলাইশ আবাসিক এলাকা, চট্টগ্রাম।

                                                                                                                        

                                                                                                                       

                                                                                                                                  জেলা ম্যাজিস্ট্রেট

 ফেনী।

 

 

 

 

স্মারক নং ০৫.২০.৩০০০.০৩১.০৪.০৭১.১৪-           /১(১০০)                                                           তারিখঃ      /     /২০১৪খ্রিঃ

 

অনুলিপি  অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হলোঃ-

 

১।         অধিনায়ক, ৪ বিজিবি ব্যাটালিয়ন, জায়লস্কর, ফেনী

২।         পুলিশ সুপার, ফেনী 

৩।         সিভিল সার্জন, ফেনী

৪।         উপজেলা পরিষদ চেয়ারম্যান, ফেনী সদর/ পরশুরাম/ ফুলগাজী/ ছাগলনাইয়া/সোনাগাজী/ দাগনভূঁঞা, ফেনী

৫।         মেয়র, ফেনী পৌরসভা, ফেনী

৬।         উপজেলা নির্বাহী অফিসার, ফেনী সদর/ পরশুরাম/ ফুলগাজী/ছাগলনাইয়া/সোনাগাজী/ দাগনভূঁঞা, ফেনী

৭।         জনাব.........................................................  বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট, ফেনী

৮।         অফিসার ইনচার্জ,ফেনী মডেল থানা/ পরশুরাম/ফুলগাজী/ছাগলনাইয়া/সোনাগাজী/ দাগনভূঁঞা থানা, ফেনী

৯।         সহকারী পরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, নোয়াখালী উপ-অঞ্চল, ফেনী

১০।        সহকারী পরিচালক, আঞ্চলিক পাসপোর্ট অফিস, ফেনী

১১।        জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার, ফেনী

১২।        সভাপতি, প্রেস ক্লাব, ফেনী, ফেনী

১৩।       সভাপতি, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ, ফেনী

১৪।        সভাপতি/সম্পাদক, ব্যবসায়ী সমিতি, ফেনী

১৫।       সভাপতি/সম্পাদক, ট্রাক/বাস মালিক সমিতি, ফেনী

১৬।       জনাব ............................................................

 

 

                                                                                                                          অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট                                                                                

                                                                                                                                          ফেনী।